ক্ষোভ
- মাহমুদ আরিফ ১৭-০৫-২০২৪

প্রতিদিন চারিপাশে ক্ষোভের অসংখ্য কারণ দেখি,
তবুও আমি ক্ষোভে ফেটে পড়িনি।

প্রতিনিয়ত দুর্বলের উপর সবলের অত্যাচার দেখি
মজলুমের প্রতি জালিমের হুংকার শুনি
মজলুমের অসহায় আর্তনাদ ও হাহাকার শুনি
তবুও আমি ক্ষোভে ফেটে পড়িনি।

প্রতিক্ষণ দেখি প্রবৃত্তির কাছে বিবেকের পরাজয়
মিথ্যার কাছে দেখি সত্যের আত্মসমর্পণ
অন্যায়ের কাছে দেখি ন্যায়ের মাথানত করা
তবুও আমি ক্ষোভে ফেটে পড়ি না।

সতত ব্যক্তিস্বার্থের কাছে দেখি জাতীয় স্বার্থ বিকোতে
ধর্মের বাণী শুনি চোরের মুখে
দুর্ণিতিবাজের মুখে শুনি নীতির বাণী
তবুও আমি ক্ষোভে ফেটে পড়িনি।

সারাক্ষণ দেখি বেঈমানের কাছে ঈমানের পরাজয় হতে
রক্ষককে দেখি ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হতে
যোগ্যকে দেখি অযোগ্যের ভিড়ে হারিয়ে যেতে
তবুও আমি ক্ষোভে ফেটে পড়িনে।

আমি ক্ষোভে ফেটে পড়িনে,
কারণ আমার বিবেক মরে গেছে।
আমি ক্ষোভে ফেটে পড়িনে,
কারণ আমার জীবনীশক্তি নিঃশেষ হয়ে গেছে।
আমি ক্ষোভে ফেটে পড়িনে,
কারণ বিদায় নিয়েছে সৎ সাহস আমার কাছ থেকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।